বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা ম্যাচের যে ভবিষ্যতবাণী করলেন সৌরভ গাঙ্গুলি

শনিবার, জুন ১, ২০১৯ ১১:৪৭ পূর্বাহ্ণ

চলতি বিশ্বকাপের প্রথম ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের কাছে বিধ্বস্ত হয়েছে দক্ষিণ আফ্রিকা। ৩১২ রানের সেই টার্গেট তাড়া করতে নেমে ৩৯.৫ ওভারে মাত্র ২০৭ রানেই গুটিয়ে যায় ফাফ ডু প্লেসিসের দল। ইংল্যান্ড ম্যাচ জিতে নেয় ১০৪ রানের বিশাল ব্যাবধানে। মরগানরা যেন বাকী দলগুলোকে দেখিয়ে দিলেন নিজেদের শক্তিমত্তা।

তবে ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলীর ধারণা বাংলাদেশের বিপক্ষে ম্যাচেই স্বরূপে ফিরবে প্রোটিয়ারা। ২ জুন ডু প্লেসিসদের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ শুরু করবে বাংলাদেশ।

এক সাক্ষাতকারে সৌরভ গাঙ্গুলী বলেন, ‘প্রথম ম্যাচে ফল দক্ষিণ আফ্রিকার পক্ষে যায়নি। তবুও তাদের অবশ্যই পরবর্তী ম্যাচে স্বরূপে ফিরবে। বড় পরাজয়ের ব্যথা ভুলে তাঁদের সামনে এগিয়ে যাবে। বিশ্বকাপ জেতাটা মুখ্য নয়, জয়ের মানসিকতা নিয়ে মাঠে নামাটাই মূল বিষয়।’

বলা হচ্ছে, এবারের বিশ্বকাপে সবচেয়ে দুর্দান্ত পেস আক্রমণ নিয়ে এসেছে দক্ষিণ আফ্রিকা। কিন্তু স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে ব্যাটিং, বোলিং, ফিল্ডিং—তিন বিভাগেই ইংল্যান্ডের কাছে তারা হার মেনেছে। সোজা কথায় তাদের স্রেফ উড়িয়ে দিয়েছে ইংল্যান্ড। প্রোটিয়াদের এই হাল দেখে বাংলাদেশের স্বস্তি পাওয়ার কথা। তবে প্রোটিয়াদের জন্য এই পরাজয় একটি ‘বাজে স্মৃতি’ হিসেবেই দেখছেন সৌরভ। ভারতের সর্বকালের অন্যতম সফল এই অধিনায়ক ডু প্লেসিসদের নতুন উদ্যমে মাঠে নামার পরামর্শ দিয়েছেন।

প্রোটিয়াদের করণীয় সম্পর্কে গাঙ্গুলী বলেন, ‘পরের ম্যাচে নিজেদের গুছিয়ে মাঠে নামতে হবে। নিজেদের সবকিছু দিয়ে লড়তে হবে। দক্ষিণ আফ্রিকা দলে প্রতিভার কোনো কমতি নেই। রাবাদা, এনগিডি দুর্দান্ত বোলার। ইমরান তাহির তো এ মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা স্পিনার।’

আর ২ দিন পরই বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ খেলবে বাংলাদেশ। অথচ এই ম্যাচের আগেই দল পেল দুঃসংবাদ। ম্যাচকে সামনে রেখে প্রস্তুতিকালে চোট পেয়েছেন দলের সেরা ব্যাটসম্যান তামিম ইকবাল।২ জুন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের ম্যাচটি অনুষ্ঠিত হবে লন্ডনের কেনিংটন ওভালে। শুক্রবার (৩১ মে) ঐ ভেন্যুতেই অনুশীলন করছিল দল। এ সময় তামিম হাতে ব্যথা পান।

চোট পাওয়ার পরপরই তামিম অনুশীলন থেকে চলে যান। তার চোট গুরুতর কি না তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। এমনকি টিম ম্যানেজমেন্টের পক্ষ থেকেও তামিমের চোট নিয়ে কোনো বিবৃতি দেওয়া হয়নি এখনো।শুক্রবার সতীর্থদের সাথে ওভালে অনুশীলন করছিলেন তামিম। নেটে ব্যাটিং অনুশীলন করার সময় তার বাঁ হাতে এসে বল আঘাত করে। চোট পাওয়ার পর তিনি মাঠ ছেড়ে চলে যান।