আজ যে দল জিতলে লাভ হবে বাংলাদেশের

শুক্রবার, জুন ২৮, ২০১৯ ৯:৩৯ পূর্বাহ্ণ

আজ বিশ্বকাপ মহারণে ডারহামে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি শ্রীলংকা। অন্য দুদলের খেলা হলেও এর ফলের দিকে তাকিয়ে থাকবেন বাংলাদেশি সমর্থকরা। চাতক পাখির ন্যায় উপভোগ করতে হবে ম্যাচটি। বলতে গেলে ম্যাচটি দক্ষিণ আফ্রিকার জন্য যতটুকু না গুরুত্বপূর্ণ তার চেয়ে বেশি গুরুত্ব বহন করে বাংলাদেশ দলের জন্য।

কেননা ইতিমধ্যে সেমিফাইনালে উঠতে না পারার গ্লানি হজম করেছেন ফাফ ডুপ্লেসিসরা। পয়েন্ট টেবিলের তলানিতে তাদের অবস্থান। অথচ ফেভারিট দল হিসেবেই এবারের বিশ্বকাপ মিশন শুরু করেছিলেন তারা। ওয়ানডে র‌্যাংকিংয়ে ৩ নম্বরে থেকে ইংল্যান্ডে পা রেখেছিলেন প্রোটিয়ারা।

কিন্তু স্বাগতিক দলের বিপক্ষে পরাজয় দিয়ে আসর শুরু করেই মুখ থুবড়ে পড়ে দলটি। সাত ম্যাচের মধ্যে মাত্র এক জয় নিয়ে আফগানিস্তানের ওপরে অবস্থান করছেন তারা। ব্যর্থতার ধারাবাহিকতায় দলটি দ্বাদশ বিশ্বকাপের সেমিফাইনালের দুয়ার বন্ধ তাদের। বাকি দুই ম্যাচ জিতলেও তাতে বিশ্বকাপে কোনো প্রভাব ফেলছে না। তাই আজকের ম্যাচ শুধুই আনুষ্ঠানিকতা তাদের জন্য।

এদিকে পাকিস্তানের মতোই হঠাৎ ঘুরে দাঁড়িয়েছে শ্রীলংকা। শুরুতে ক্রমেই তলিয়ে যেতে থাকা মালিঙ্গাদের সেমিফাইনাল থেকে ছিটকে পড়াটা সবাই ধরেই নিয়েছিল। বিশ্বকাপে সেমিফাইনাল খেলবে শ্রীলংকা- সাবেক অসি অধিনায়ক স্টিভ ওয়াহর এমন ভবিষ্যদ্বাণীতে হেসেছিলেন অনেকে।

কিন্তু স্টিভ ওয়াহর এমন ভবিষ্যদ্বাণীকেই যেন সফল করতে চলেছেন দিমুথ করুনারত্নে। প্রথমে বৃষ্টি ভাগ্যে এগিয়ে থাকলেও পরে মাঠের পারফরম্যান্স দেখিয়েই শেষ চারের লড়াইয়ে টিকে আছেন তারা। আজ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জিতলে সেমির সম্ভাবনা আরও বাড়বে তাদের। আর এ বিষয়টিই মানতে নারাজ বাংলাদেশি ক্রিকেট সমর্থকরা।

দ. আফ্রিকার হারজিতে বাংলাদেশের সেমিতে প্রভাব না ফেললেও শ্রীলংকার জয় টাইগারদের ভাগ্যে অনেকটা কালো মেঘের মতোই। আজ শ্রীলংকা জিতলে পূর্ণ ২ পয়েন্ট যোগ করে বাংলাদেশকে ডিঙিয়ে ইংল্যান্ডের পাশে গিয়ে দাঁড়াবে। রান রেটে কম থাকলেও ৮ পয়েন্ট নিয়ে ইংল্যান্ডের সমান হবেন তারা।

আজ তারা জিতলে বাংলাদেশের চেয়ে ১ ম্যাচ কম খেলেই পয়েন্ট টেবিলে পাঁচ-এ চলে যাবেন মালিঙ্গারা। নিচে নেমে আসবে বাংলাদেশ। এদিকে সেমিফাইনালের পথে বাংলাদেশের জন্য এখন কঠিন দুই বাধা- ভারত ও পাকিস্তান। আর শ্রীলংকার সামনে রয়েছে- ওয়েস্ট ইন্ডিজ ও ভারত।

আসরে ওয়েস্ট ইন্ডিজও প্রোটিয়াদের মতো ধরাশায়ী হয়ে সেমিফাইনাল থেকে ছিটকে পড়েছে। সে হিসাবে সেমির দৌড়ে বাংলাদেশের তুলনায় সহজ প্রতিপক্ষই অপেক্ষা করছে শ্রীলংকার জন্য। তবে আজ শুধুই সম্মান রক্ষার ম্যাচে আফ্রিকা জ্বলে উঠে লংকানদের হারিয়ে দিলে উৎকণ্ঠা কিছুটা হলেও কমবে বাংলাদেশ দলের জন্য। পয়েন্ট টেবিলে দ. আফ্রিকা ৫-এ উত্তীর্ণ হলেও বাংলাদেশকে ডিঙানো হবে না লংকানদের।