আপনার পেটের অতিরিক্ত চর্বি কমাবে এই ৫ খাবার

শুক্রবার, জুন ২৮, ২০১৯ ৫:৪৪ অপরাহ্ণ

অনেক কিছু করেও আপনার পেটের অতিরিক্ত চর্বি কমছে না। অনিয়মিত খাদ্যাভ্যাসের কারণে যেসব অসুখ সহজেই শরীরে বাসা বাঁধে তার অন্যতম ফ্যাটি লিভার। চিকিৎসকদের মতে, আমাদের প্রত্যেকের লিভারেই একটা নির্দিষ্ট পরিমাণে চর্বি থাকে। সেটাই স্বাভাবিক। কিন্তু মাত্রাতিরিক্ত চর্বি জমে গেলে তা সমস্যার কারণ হয়ে দাঁড়ায়। পেটে অতিরিক্ত চর্বি হলে ডায়াবেটিস, উচ্চরক্তচাপ, কোমর ও হাঁটুর ব্যথার সমস্যা হতে পারে। এ ছাড়া অল্প কাজ করলেই বুক ধড়ফড়, ক্লান্তি, ঘুম কম হওয়া, শ্বাসকষ্টের মতো বহু শারীরিক সমস্যা হতে পারে। তাই অতিরিক্ত ওজন কমাতে হবে।

আসুন জেনে নেই যেসব খাবার পেটের অতিরিক্ত চর্বি কমাবে। প্রোটিন সমৃদ্ধ খাবার পেটের অতিরিক্ত চর্বি কমাবে প্রোটিন সমৃদ্ধ খাবার। নিয়মিত মাছ-মুরগি ও টার্কির বুকের মাংস খেলেও ফ্যাটি লিভারের সমস্যা কমে যায়। ডিম খেতে পারেনঃ পেটের অতিরিক্ত চর্বি কমাতে ডিম খেতে পারেন। পেটের অতিরিক্ত চর্বির কারণে লিভারের টিস্যু ক্ষতিগ্রস্ত হয়। ডিমে থাকা উচ্চ পরিমাণ প্রোটিন ও কোলেস্টেরল লিভারের ক্ষতি পূরণে সহযোগিতা করে। বাদামঃ বাদাম, আখরোট, কাজু, পেস্তাবাদাম, সূর্যমুখীর বীজ, কুমড়ার বীজ পেটের অতিরিক্ত চর্বি কমায়।

অ্যাভোকাডোঃ বাদাম ও বীজের মতো একটি স্বাস্থ্যকর ফল হচ্ছে অ্যাভোকাডো। এটি লিভারে অতিরিক্ত চর্বি কমায়। রসুনঃ রসুন হৃদরোগের জন্য একটি উপকারি খাবার। নিয়মিত রসুন খেতে পেটের অতিরিক্ত চর্বি কমে।