পাওয়া গেছে ভারতকে হারানোর উপায়, যা বললেন সৌম্য

শুক্রবার, জুন ২৮, ২০১৯ ৬:২৫ পূর্বাহ্ণ

দ্বাদশ বিশ্বকাপে লিগ পর্বে বার্মিংহামে আগামী ২ জুলাই নিজেদের অষ্টম ম্যাচে ভারতের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। সেমিফাইনালে খেলার আশা বাঁচিয়ে রাখতে হলে ম্যাচটি বাংলাদেশের কাছে অনেক বেশি গুরুত্বপূর্ণ হয়ে দাড়িয়েছে। শক্তিশালী ভারতের বিপক্ষে ম্যাচ জয়ের ব্যাপারে আশাবাদি বাংলাদেশের বাঁ-হাতি ওপেনার সৌম্য সরকার। ভারতের বিপক্ষে ম্যাচ নিয়ে বৃহস্পতিবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে সৌম্য বলেন, ভারত শক্তিশালী দল। তাদের বিপক্ষে জিততে হলে তিন বিভাগেই আমাদের ভালো খেলতে হবে। তিন বিভাগে ভালো করতে পারলে অবশ্যই জয় সম্ভব।

এবারের বিশ্বকাপে বাংলাদেশের শুরুটা ছিলো চোখ জুড়ানো। শক্তিশালী দক্ষিণ আফ্রিকাকে ২১ রানে হারিয়ে বিশ্বকাপ যাত্রা করে বাংলাদেশ। কিন্তু পরের তিন ম্যাচ থেকে জয় তুলে নিতে পারেনি টাইগাররা। নিউজিল্যান্ড-ইংল্যান্ডের কাছে হারলেও, শ্রীলংকার সাথে বৃষ্টির কারণে পয়েন্ট ভাগাভাগি করে বাংলাদেশ। তবে টনটনে নিজেদের পঞ্চম ম্যাচেই জয়ের স্বাদ নেয় মাশরাফির দল।

সাকিব আল হাসানের ১২৪ ও লিটন দাসের ৯৪ রানের সুবাদে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৬ উইকেটে জয় পায় বাংলাদেশ। তবে পরের ম্যাচে আবারো হারের বৃত্তে প্রবেশ করে বাংলাদেশ। অস্ট্রেলিয়ার কাছে হারের লজ্জা পায়। তবে বাংলাদেশকে সহজে হারতে দেননি উইকেটরক্ষক মুশফিকুর রহিম। আসরে নিজের প্রথম সেঞ্চুরি তুলে নেন তিনি। তাই ৩৮২ রানের বড় টার্গেট পেয়েও ৪৮ রানে ম্যাচ হারে বাংলাদেশ। ৮ উইকেটে ৩৩৩ রান করে বাংলাদেশ। নিজেদের ক্রিকেট ইতিহাসে এটিই বাংলাদেশের সর্বোচ্চ দলীয় সংগ্রহ।

অস্ট্রেলিয়ার কাছে হারের ফলে বাংলাদেশের সেমিফাইনালের পথ কঠিন হয়ে যায়। তবে ২৪ জুন সাউদাম্পপটনে সাকিবের অলরাউনন্ডার নৈপুন্যে আবারো জয়ের স্বাদ নিয়ে সেমির দৌঁড়ে ফিরে আসে বাংলাদেশ। ৭ খেলায় ৭ পয়েন্ট নিয়ে টেবিলের পঞ্চমস্থানে রয়েছে বাংলাদেশ। সেমিফাইনালে খেলতে হলে শেষ দুই ম্যাচে ভারত-পাকিস্তানের বিপক্ষে জিততে হবে বাংলাদেশকে। সেই সাথে ইংল্যান্ড-পাকিস্তান-শ্রীলংকার হারের প্রত্যাশা করতে হবে। তবে বাংলাদেশের চিন্তায় এখন শুধুই ‘ভারত’। কারন বাংলাদেশের পরের ম্যাচ ভারতের বিপকে।

ঐ ম্যাচে জয়ের ব্যাপারে আশাবাদী বাংলাদেশের ওপেনার সৌম্য। নিজের সামর্থ্যের কথা চিন্তা করে খেলতে নামলে জয় সম্ভব বলে মনে করেন তিনি, ভারত এগিয়ে আছে, এভাবে যদি চিন্তা করে নামি তাহলে আমরা আগে থেকেই পিছিয়ে যাবো। নামতে হবে এভাবে, আমরা জেতার জন্য নামছি এবং আমরাই রেসে টিকে আছি। আমরা একটি বড় টুর্নামেন্ট খেলতে আসছি। এখানে কাউকে যদি আলাদা ভাবে দেখি তবে আমরা প্রথমেই পিছিয়ে যাবো। এটা চিন্তা না করে আমরা যেভাবে ক্রিকেট খেলছি সেভাবে যদি খেলতে পারি তিন ফরম্যাটেই। তাহলে তাদের বিপক্ষে জেতা সম্ভব এবং জিতবো।