৪ বোলার ৩ ব্যাটসম্যান ও ৪ অলরাউন্ডার নিয়ে ভারতের বিপক্ষে বাংলাদেশের একাদশ, দেখেনিন

শুক্রবার, জুন ২৮, ২০১৯ ৬:২১ পূর্বাহ্ণ

আফগানিস্তানের বিপক্ষে ৬২ রানের জয় পাওয়ার ম্যাচে বাংলাদেশের জন্য অস্বস্তির খবর হচ্ছে মাহমুদউল্লাহ রিয়াদের চোট। ব্যাটিংয়ের সময় কাফ স্ট্রেইন চোটের কবলে পড়ে পুরো ইনিংসে আর ফিল্ডিং করতে পারেননি তিনি। ম্যাচশেষে সংবাদ সম্মেলনে মিডিয়া ম্যানেজার রাবিদ ইমাম জানিয়েছিলেন স্ক্যান করানো হবে মাহমুদউল্লাহ রিয়াদ। দলীয় সূত্র থেকে জানা গিয়েছে ডান উরুতে গ্রেড-১ এর চোট পেয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ।

আফগানিস্তানের বিপক্ষে ব্যাটিং করতে গিয়ে এ চোট পান তিনি। মাঠে ফিজিও প্রবেশ করে তাকে প্রাথমিক সেবা দিয়েছিল। সাধারণত এ চোট থেকে সেরে উঠতে এক-দুই সপ্তাহ সময় লাগলেও কতদিন বিশ্রামে থাকতে হবে মাহমুদউল্লাহ রিয়াদকে তা এখনো আনুষ্ঠানিকভাবে জানাননি ফিজিও থিলান চন্দ্রমোহন।আফগানিস্তানের বিপক্ষে ২ চারে সাজানো ৩৮ বলে ২৭ রানের ইনিংস খেলেন মাহমুদউল্লাহ রিয়াদ। চোট নিয়েই করেছিলেন ব্যাটিং। দৌড়ে রান নিতেও সমস্যা হচ্ছিল তার। তবে সেই চোট নিয়েই দৌড়ে তিন গুলদাবিন নাইবের বলে ধরা পড়েন মোহাম্মদ নবির হাতে। মুশফিকুর রহিমকে সাথে নিয়ে ৫৬ রানের জুটি গড়েন তিনি। এর আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৬৯ রানের এক দুর্দান্ত ইনিংস খেলেছিলেন তিনি।

আগামী ২ জুলাই ভারতের বিপক্ষে নামবে বাংলাদেশ। ৫ জুলাই লর্ডসে বাংলাদেশ লড়বে পাকিস্তানের বিপক্ষে। সেমিফাইনালে ওঠার লড়াইয়ে এক গুরুত্বপূর্ণ ম্যাচ বাংলাদেশের। ম্যাচটিতে এ সিনিয়র ক্রিকেটার না খেলতে পারলে সেটি নিঃসন্দেহে বড় এক ধাক্কা হবে বাংলাদেশ দলের জন্য। শিখর ধাওয়ান না থাকায় ভারতের টপ-৭ এর সবাই ডানহাতি। আর ভারত স্পিনে বিশ্বের সেরা দল আমরা সবাই জানি তারউপর খেলা এজবাস্টনে পিচ ফ্ল্যাট মিরাজের সিম্পল অফস্পিন তারা এটাক করবে। আর মোসাদ্দেক অফস্পিনার হিসেবে ৪-৫ ওভার দিতে পারবে।

এখন আসি কেন রুবেলকে চাই গত ২-১ বছরের হিসেব করলে দেখা যাবে রুবেল আমাদের পেসারদের মধ্যে সেরা মিডল ওভার বোলার আর আমি মনে করি এই কন্ডিশনে সে আমাদের সেরা মিডল ওভার বোলার৷ অস্ট্রেলিয়ার সাথে রুবেল কিন্তু তার প্রথম ৫ ওভার যথেষ্ট ভালো করেছে। ওইদিন যদি কোন বোলার অজি ব্যাটসম্যানদের একটু হলেও প্রবলেম দিয়ে থাকে সেটা রুবেল। হ্যা সে ডেথে মার খাইছে সেটা ভিন্ন কথা। আপনি মিডল ওভারে উইকেট না পেলে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, ভারতের মত টিম লাস্ট ১০ ওভারে চার্জ করবেই৷

ঠিক এই কারণেই মিডল ওভারে আপনাকে উইকেট নিতে হবে ৪০ ওভারের মধ্যে ভারতের কমপক্ষে ৫ উইকেট না নিতে পারলে শেষ ১০ ওভারে আপনার খবর আছে৷ হ্যা এটার কোন গ্যারান্টি নাই যে রুবেল মিডল ওভারে ২-৩ উইকেট নিবেই কিন্তু সে অবশ্যই ভারতের সাথে ওই মাঠে মিরাজের চেয়ে ভালো অপশন হবে।সেক্ষত্রে মাহমুদুল্লাহর ইনজুরিতে রুবেল থেকে বেটার অপশন আর নেই।

তবে রুবেলকে বল করাতে হবে মিরাজ যে সময়টায় বল করে ১১-৪০ হ্যা এই সময়ের মধ্যেই রুবেলের স্পেল শেষ করতে হবে চাইলে প্রথম ১০ ওভারে ২ ওভার করানো যায়। কিন্তু তার মেইন কাজটা থাকবে মিডল ওভারে উইকেট নেয়া। এবং আমি মোটামুটি সিউর সে মিডল ওভারগুলাতে ভালো করবে৷ ভারতের উইকেট হাতে থাকলে কোনমতেই তাকে শেষ ১০ ওভারে বল দেয়া যাবেনা।

ভারতের বিপক্ষে টাইগারদের সম্ভাব্য একাদশঃ তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, লিটন দাস, রুবেল হোসেন/মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মুর্তজা, মোহাম্মদ সাইফ উদ্দিন, মুস্তাফিজুর রহমান।