বাংলাদেশ-ভারত ম্যাচ পরিত্যক্ত হলে যে উঠবে সেমিফাইনালে, এক নজরে দেখেনিন

শনিবার, জুন ২৯, ২০১৯ ৬:২৯ পূর্বাহ্ণ

বিশ্বকাপের প্রথম দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করেছে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। ১২ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে থেকে ইতিমধ্যেই সেমিফাইনাল নিশ্চিত করেছে তারা। তবে সেমিফাইনালে এক পা দিয়ে রেখেছে ভারত এবং নিউজিল্যান্ড। যদিও এখনও অনিশ্চিত তাদের সেমিফাইনালে খেলা। তবে ভারত একপ্রকার নিশ্চিত। কারণ তাদের এখনো রয়েছে তিনটি খেলা। স্বাগতিক ইংল্যান্ড, শ্রীলঙ্কা এবং বাংলাদেশের বিপক্ষে রয়েছে তাদের ম্যাচ। ১১ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে থাকা ভারত আর মাত্র একটি ম্যাচে জয়লাভ করলেই নিশ্চিত হয়ে যাবে সেমিফাইনাল। আর ১১ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থাকা নিউজিল্যান্ডের রয়েছে দুটি খেলা।

তবে তাদেরকে দিতে হবে কঠিন পরীক্ষা। দুটি ম্যাচ একটি রয়েছে ইংল্যান্ডের সাথে এবং অপরটি অস্ট্রেলিয়া। তবে এই দুই ম্যাচ হেরে গেলেও সেমিফাইনালের আশা টিকে থাকবে তাদের। তবে সেমিফাইনালের খেলা এখনো ঝুলে আছে স্বাগতিক ইংল্যান্ডের। ৮ পয়েন্ট নিয়ে টেবিলের চার নম্বরে থাকা ইংল্যান্ডের পরবর্তী দুটি ম্যাচ খুবই কঠিন। শক্তিশালী ভারতের বিপক্ষে ছাড়াও খেলতে হবে নিউজিল্যান্ডের বিপক্ষে। আর এই দুই ম্যাচের মধ্যে একটি ম্যাচ হেরে গেলেই গ্রুপ পর্ব থেকে বাদ পড়তে হবে স্বাগতিক ইংল্যান্ডকে। সে ক্ষেত্রে চতুর্থ দল হিসাবে সেমিফাইনালে খেলার সুযোগ পেতে পারে বাংলাদেশ এবং পাকিস্তান।

পয়েন্ট টেবিলে পঞ্চম স্থান রয়েছে বাংলাদেশ এবং ষষ্ঠ স্থানে রয়েছে পাকিস্তান। দুই দলেরই সমান ৭ পয়েন্ট। বাংলাদেশের পরবর্তী দুটি ম্যাচ ভারত এবং পাকিস্তানের বিপক্ষে। এবং পাকিস্তানের খেলা রয়েছে আফগানিস্তান এবং বাংলাদেশের বিপক্ষে। সেমি ফাইনালে উঠতে হলে দুই দলেরই দুটি ম্যাচে জয়লাভ করতে হবে। সে ক্ষেত্রে বাংলাদেশ বনাম পাকিস্তান মধ্যকার ম্যাচে যারা জয়লাভ করবে তারা উঠবে সেমিফাইনালে। তবে যদি বৃষ্টির কারণে বাংলাদেশ বনাম ভারতের ম্যাচ পরিত্যক্ত হয় তাহলেও সেমিফাইনালে আশা টিকে থাকবে বাংলাদেশের। সে ক্ষেত্রে বাংলাদেশকে তাকিয়ে থাকতে হবে দুটি দলের দিকে।

তারা হলো ইংল্যান্ড এবং পাকিস্তান। ইংল্যান্ড যদি ভারত অথবা নিউজিল্যান্ডের বিপক্ষে যে কোন একটি ম্যাচ হেরে যায় তাহলে তাদের পয়েন্ট হবে ১০। অন্যদিকে পাকিস্তান আফগানিস্তানের বিপক্ষে জয়লাভ করলে তাদের পয়েন্ট হবে ৯। কিন্তু বাংলাদেশ যদি পাকিস্তানের বিপক্ষে জয়লাভ করতে পারে এবং ভারতের বিপক্ষে ম্যাচ পরিত্যক্ত হয় তাহলে বাংলাদেশের পয়েন্ট হবে ১০।‌ তাহলে ইংল্যান্ড এবং বাংলাদেশের সমান পয়েন্ট হয়ে দাঁড়াবে।

সে ক্ষেত্রে রান রেট পয়েন্টে যারা এগিয়ে থাকবে তারাই যাবে সেমিফাইনালে। তবে যদি ইংল্যান্ড ভারত এবং নিউজিল্যান্ডের বিপক্ষে দুটি ম্যাচে পরাজিত হয় তাহলে সেমি ফাইনালে পৌঁছে যাবে বাংলাদেশ। তবে বাংলাদেশের জন্য সহজ সমীকরন ইংল্যান্ড যদি এক ম্যাচে হেরে যায় এবং বাংলাদেশ যদি দুটি ম্যাচেই জয় লাভ করতে পারে তাহলে চোখ বন্ধ করে সেমি ফাইনালে পৌঁছে যাবে বাংলাদেশ।